Advertisements

অ্যাকাউন্ট প্রদেয় টার্নওভার কি?

অ্যাকাউন্ট প্রদেয় টার্নওভার কি?

সংজ্ঞা এবং গুরুত্ব:

অ্যাকাউন্টের প্রদেয় টার্নওভার অনুপাত নির্দিষ্ট সময়ের মধ্যে তার সরবরাহকারীদের দ্বারা উত্থাপিত বিলগুলিতে কোম্পানির প্রতিক্রিয়া এবং বিক্রেতার বিলগুলি দিতে সময় লাগবে। উচ্চ অ্যাকাউন্টের প্রদেয় অনুপাত মানে সরবরাহকারীদের অর্থ প্রদানের ক্ষেত্রে উচ্চতর ঘাটতি এবং সরবরাহকারীগুলিকে পরিচালনা করার জন্য কোম্পানিগুলির দক্ষতা পরিমাপ করার জন্য একটি ভাল চিহ্ন এবং সরবরাহকারীর দ্রুত প্রদানের হিসাবে ক্রয়ের মধ্যে সর্বোত্তম সম্ভাব্য মূল্য কমানোর সময় সর্বদা মূল্যের সাথে ভাল আলোচনার ফলাফল হয়।

প্রতিটি ব্যবসায়ের এটির পরিচালিত শিল্পের তুলনামূলক ম্যাট্রিক্স রয়েছে, তাই এটি যখন তার সহকর্মীদের তুলনায় বিক্রেতাদের পক্ষে অনুকূল হিসাবে বিশ্লেষণ করে তখন এটি একটি কোম্পানির অ্যাকাউন্টের প্রদেয় টার্নারওভার অনুপাত করে।

সূত্র:

অ্যাকাউন্ট হিসাব করতে কিভাবে Payables টার্নওভার অনুপাত: মোট ক্রয় / গড় অ্যাকাউন্ট প্রদেয়।

অ্যাকাউন্ট পেয়েবলস অনুপাত হিসাব করার জন্য দুইটি উপাদান ব্যবহার করা হয় যেমন একটি নির্দিষ্ট বছরে তৈরি হওয়া সামগ্রীর মোট ক্রয় (বছরে বিক্রী হওয়া সামগ্রীর মূল্য + ক্লোজিং স্টক – খোলা স্টক) এবং গড় অ্যাকাউন্টগুলি প্রদেয় (শুরু হওয়া অ্যাকাউন্টগুলি প্রদানযোগ্য + শেষ অ্যাকাউন্টগুলি প্রদানযোগ্য / 2)।

উদাহরণ:

Assume কোম্পানি এক্স গিয়ার্স একটি উত্পাদন ব্যবসা এবং $ 500000 মূল্য কাঁচামাল ক্রয় হয়
কোম্পানির এক্স এর ব্যালেন্স শীট অনুসারে, বছরের শুরুতে, তার খোলা অ্যাকাউন্টগুলি $ 75000 প্রদানযোগ্য এবং $ 50000 প্রদানের শেষ অ্যাকাউন্টগুলি $ 50000 ছিল।

গড় অ্যাকাউন্টের প্রদেয় হিসাব গণনা করার জন্য, আমাদের উপরে $ 75000+ $ 50000 এর শুরু এবং সমাপ্তির পরিসংখ্যান যুক্ত করতে হবে এবং এটি 2 দ্বারা ভাগ করে নেবে, আমরা গড় অর্থ প্রদান = $ 62500 পেতে পারি।

এখন অ্যাকাউন্টগুলি প্রদেয় টার্নওভার = $ 500000 (ক্রয়) / $ 62500 = বছরে 8 বার।

এর অর্থ হল কোম্পানির এক্স অ্যাকাউন্টগুলি প্রদেয় বছরে 8 বার গড় বা সহজভাবে এটি 46 দিনের মধ্যে বিক্রি হওয়া বিক্রেতার বিলের 46 দিনের গড় প্রদান করে। (365 দিন / 8 = 46 দিন)

Sharing is caring!

Author: dwapp